‘সাগর নন্দিনী ২’ জাহাজে ফের বিস্ফোরণ, পুলিশসহ দগ্ধ ১৪

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩

ঝালকাঠির সুগন্ধা নদীতে বিস্ফোরিত জাহাজ সাগর নন্দিনী-২ থেকে তেল অপসারণের সময় দ্বিতীয় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। এরমধ্যে ১২ জন পুলিশ সদস্য এবং ২ জন জাহাজের কর্মচারী।

সোমবার (৩ জুলাই) দিবাগত রাতে এ তথ্য নিশ্চিত করেছেন ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তথ্যানুসারে, জাহাজটিতে পর পর দুই দিনের বিস্ফোরণের মোট ১৯ জন দগ্ধসহ ৪ জন মারা গেছেন।

আহত ১২ পুলিশ সদস্যরা হলেন, কনস্টেবল শওকত, দ্বীপ, পলাশ মোল্লা, মেহেদী, নকীব, সাইফুল, লিপন গাইন, এএসআই গণেশ, এসআই আব্দুলদ হাকিম, নায়েক সিদ্দিক, এসআই মোস্তফা কামাল ও এটিএসআই হেলাল উদ্দিন। এছাড়া জাহাজের একজন সুকানী শরিফ আহমেদ এবং আরেকজন বাবুর্চি আহত হয়েছেন।

গতকাল সোমবার (৩ জুলাই) সন্ধ্যায় বিস্ফোরণে আহতদের মধ্যে দুইজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। এছাড়া গুরুত্বর আহত শরীফকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে স্থানান্তর করা হয়েছে এবং ১১ জন ঝালকাঠি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মোট ১১ লাখ লিটার জ্বালানী তেলের মধ্যে ৬ লাখ লিটার সরিয়ে নেয়া হয়েছিল। বাকি তেল সাগর নন্দিনী-৪ নামের অপর জাহাজটিতে করে সরিয়ে নেয়ার সময় হঠাৎ এ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর দুটি জাহাজেই আগুন ছড়িয়ে পড়ে।

দুর্ঘটানায় আহত সাগর নন্দিনী-৪ এর বাবুচি জানান, পাম্পটি দিয়ে এক নাগারে তেল উত্তোলন করায় পাম্পটি গরম হয়ে বিস্ফোরিত হয়ে এ দুর্ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড, বিআইডব্লিউটিএর ১১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে জানিয়েছেন ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক ফিরোজ কুতুবী।

ইতোমধ্যে উদ্ধার অভিযানে নৌ-বাহিনীর কন্টিনজেন্ট মোতায়েন করা হয়েছে। বাহিনীটির উদ্ধারকারী জাহাজ ‘ডলফিন’ বরিশাল থেকে ঘটনাস্থলে পৌঁছেছে। সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছে আইএসপিআর।

ঝালকাঠি সদর থানার ওসি নাসির উদ্দিন জানিয়েছেন, দুর্ঘটনার পর তেল অপসারণের সময়ে নিরাপত্তার কাজে নিয়োজিত অবস্থায় দ্বিতীয় দফায় বিস্ফোরণে পুলিশ সদস্যরা আহত হন। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সদস্যরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
All rights reserved www.mzamin.news Copyright © 2023