শিরোনাম :
ঈদের আগে শেষ কর্মদিবস আজ, কাল শুরু ৫ দিনের ছুটি এমপি আজিম হত্যা: আ. লীগ নেতা মিন্টু ৮ দিনের রিমান্ডে বগুড়া সদরে আইএফআইসি ব্যাংকের সিন্দুক কেটে ২৯ লাখ টাকা লুট বগুড়ার আলোচিত ও চাঞ্চল্যকর ‘ব্রাজিল’ হত্যা মামলার মূল পরিকল্পনাকারীকে গ্রেফতার বাংলাদেশের দুর্নীতি মোকাবিলার বিষয়ে যে বার্তা দিলেন ডোনাল্ড লু কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি নিহত ঈদযাত্র: ভোগান্তি না থাকলেও কমলাপুরে বেড়েছে ভিড় এমপি আনার হত্যার তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে: দুদক পিপি ঈদযাত্রায় বাড়তি ভাড়া আদায় করলে ব্যবস্থা: অতিরিক্ত কমিশনার

চাল ধোয়া পানির গুণ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

মুক্তজমিন ডেস্ক

ত্বক ও চুলচর্চায় এখন বেশ জনপ্রিয় হয়ে উঠছে রাইস ওয়াটার বা চাল ধোয়া পানির ব্যবহার। সেদ্ধ চাল বা পোলাওয়ের চাল যেকোনো ধরনের চালের পানি এ ক্ষেত্রে কার্যকর। চাল ধোয়া পানিতে আছে ভিটামিন বি, যে কারণে ত্বক ও চুল হয়ে ওঠে উজ্জ্বল। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ক্ষারজাতীয় পদার্থ থাকার কারণে এই পানি ত্বক ও চুল পরিষ্কারে খুব কাজে দেয়।

 

সব ধরনের ত্বকের যত্নে চাল ধোয়া পানির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠলেও তৈলাক্ত ত্বকের যত্নে এই পানিতে তৈরি প্যাকের ব্যবহার বিশেষভাবে উপকারী। এ কথা বললেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের রূপ বিশেষজ্ঞ শাহীনা আফরীন। ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ চা–চামচ মেথি পাউডারের সঙ্গে পরিমাণমতো চাল ধোয়া পানি মিশিয়ে ত্বকে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে। ত্বকে মেছতার মতো দাগ পড়লে অনেকেই ভেবে পান না কী করবেন। এ ক্ষেত্রেও চাল ধোয়া পানি হতে পারে সমাধান। আধা কাপ চাল ধোয়া পানিতে ১ চা–চামচ জিরা ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার ভালোভাবে জিরা বেটে নিন। এর সঙ্গে ২–৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে মেছতার ওপর লাগিয়ে নিন। নিয়মিত কয়েক দিনের ব্যবহারে ফল আসবে।

 

বাইরে যাওয়ার কারণে অনেকের হাত ও পায়ে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়। এই দাগ দূর করতে ২ লিটার চাল ধোয়া পানির সঙ্গে ২ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও ১ টেবিল চামচ মিশিয়ে নিন। এতে আধা ঘণ্টা পা ভিজিয়ে রাখুন। এবার ত্বক ভেজা থাকা অবস্থায় তোয়ালে দিয়ে পা ঘষে ঘষে পরিষ্কার করে নিন। এরপর ১ কাপ বেসন, ২ টেবিল চামচ মধু, ৬ টেবিল চামচ লেবুর রস ও সামান্য কর্পূর মিশিয়ে পরিমাণমতো চাল ধোয়া পানি দিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক পায়ে লাগিয়ে না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। হাতের ত্বকের দাগ দূর করতে একই পদ্ধতিতে চাল ধোয়া পানি ব্যবহার করতে পারেন।

 

শীতের সময় যাঁরা চুলে খুশকির সমস্যায় ভোগেন, তাঁরা এখন থেকেই চুলের যত্নে চাল ধোয়া পানি ব্যবহার শুরু করে দিতে পারেন। দুই কাপ চালের পানিতে এক কাপ মৌরি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে এর সঙ্গে ১ টেবিল চামচ মেথিগুঁড়া মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে চুল ধুয়ে নিন। নিয়মিত সপ্তাহে দুই দিন প্যাকটি ব্যবহার করলে শীতকালের খুশকির সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

 

জেনে রাখুন

 

* শুধু সেদ্ধ চালের ক্ষেত্রে (যে চালের ভাত খাওয়া হয়) প্রথমবার ধোয়া পানি নয়, দ্বিতীয়বার ধোয়া পানি ব্যবহার করতে হবে। বাকি সব ধরনের চালে প্রথমবার ধোয়া পানি ব্যবহার করা ভালো।

 

* চাল ধোয়া পানি সংরক্ষণ করা যাবে না।

 

* অন্য কোনো উপকরণ ব্যবহার না করেও শুধু চাল ধোয়া পানি মুখ ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন।

 

* ঢেঁকিছাঁটা চাল ধোয়া পানি রূপচর্চার জন্য সবচেয়ে ভালো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
All rights reserved www.mzamin.news Copyright © 2023